গাজীপুরে নদীর গল্প শুনলেন, শোনালেন নদীপ্রেমীরা

নদীভিত্তিক জীবন, অর্থনীতি ও পর্যটন সম্পর্কে গভীর জ্ঞান এবং পরিণত উপলব্ধি তৈরিতে বেলা, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং বাংলাদেশ নদী পরিব্রাজক দলের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘এসো নদীর গল্প শুনি’। এতে অংশ নেন তিন শতাধিক আমন্ত্রিত অতিথি। যাদের মধ্যে ছিলেন শিক্ষার্থী, শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, সংস্কৃতিকর্মী ও  সামাজিক সংগঠনের কর্মীরা।

গতকাল শনিবার (৪ নভেম্বর) সকাল ১০টা থেকে গাজীপুরের শহীদ আহসান উল্লাহ মাস্টার অডিটোরিয়ামে গল্পের এ আসর বসে।

অনুষ্ঠানে বাংলাদেশ রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মনির হোসেনের সঞ্চালনায় ও প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। উদ্বোধক ও প্রধান আলোচক ছিলেন বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান। বিষয়ভিত্তিক আলোচক ছিলেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যাপক অসীম বিভাকর ও রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।

অনুষ্ঠানের শুরুতেই মালয়েশিয়া থেকে ভ্যার্চুয়ালি নদী বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন গ্লোবাল এনভায়রনমেন্ট সেন্টারের বিভার কেয়ার ম্যানেজার ড. কালিদ দাসান। তিনি নদীর গুরুত্ব, দূষণ ও প্রতিকার নিয়ে নানাবিধ আলোচনা করেন। জলবায়ু পরিবর্তন, মানব জাতির জন্য নদীর গুরুত্ব ও নদীর স্বাস্থ্য নিয়ে কথা বলেন।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী একটি জীবন্ত সত্তা। নদীকে আমাদের মানুষের মতো জীবন্ত মনে করব। নদীকে বাঁচাতে না পারলে নিজেরাও বাঁচতে পারব না।

সভাপতির বক্তব্যে মুকিত মজুমদার বাবু বলেন, আমরা যদি ভালো না থাকি প্রকৃতি ভালো থাকে না আবার প্রকৃতি ভালো না থাকলে আমরা ভালো থাকি না৷ তাই আমাদের উচিৎ প্রকৃতিকে এবং নদীকে ভালোবাসতে, রক্ষা করতে হবে।

নদী নিয়ে বিষয়ভিত্তিক আলোচনায় ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের অধ্যাপক আসীম বিভাকর গাজীপুরে থাকা ১৮টি নদীর পরিচয় তুলে ধরেন।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন সাসটেইনেবিলিটি অ্যান্ড জিএস কলম্বিয়া ওয়াশিং প্লান্ট লিমিটেডের মানবসম্পদ বিভাগের প্রধান মেজর (অব) মো. ইমতিয়াজ ইসলাম এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উপপরিচালক ড. সেলিম শেখ। সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি প্রকৌশলী হাবিবুর রহমান, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, বেলার হেড অব প্রোগ্রাম ফিরোজুল ইসলাম মিলন প্রমুখ।

মূল উৎসঃ গাজীপুরে নদীর গল্প শুনলেন, শোনালেন নদীপ্রেমীরা (bonikbarta.net)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *