দেশের সব নদী দূষণমুক্ত করার আহ্বান বাপার

দেশের সব নদী দূষণমুক্ত করার আহ্বান বাপার

জবি প্রতিবেদক

 প্রকাশ: ১৪ মার্চ ২০২৩ | ১০:৫৫ | আপডেট: ১৪ মার্চ ২০২৩ | ১৪:৫৭

 

রাজধানী ঢাকার প্রাণ বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখল ও দুষণমুক্ত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। জীবন্ত সত্ত্বা হিসেবে নদীর অধিকার নিশ্চিত করার দাবিতে বুড়িগঙ্গায় প্রতীকী অবস্থান ও পরিচ্ছন্ন করেছে তারা।

আজ মঙ্গলবার রাজধানী সদরঘাট লঞ্চ টার্মিনালে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে জনসাধারণের কাছে নদীর গুরুত্ব তুলে ধরা হয়।

এ সময় বুড়িগঙ্গা বাচাঁও আন্দোলন, গ্রীন ভয়েস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারসহ অন্যান্য সহযোগী সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের উদ্বোধন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল কাদের। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে প্রত্যেকটা নদী নিজস্ব স্বকীয়তা হারিয়েছে। অসচেতন কর্মকাণ্ডের মাধ্যমে আমরাই নদীকে মেরে ফেলি। নদীগুলোর জীর্ণদশার জন্য আমারাই দায়ী। নদী রক্ষায় সকলকে সচেতন হতে হবে। এ সময় তিনি সকল নদীর জীবনসত্ত্বা ও নদীর অধিকার রক্ষার আহ্বান জানান।

বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস বলেন, এই নদীই ঢাকার প্রাণ। কিন্তু সেই প্রাণকে আমরা নিষ্প্রাণ করে দিচ্ছি। অতি মাত্রায় অত্যাচার করছি। নদী রক্ষার জন্য কোনো বিশেষ গোষ্ঠীর ওপর নির্ভরশীল না থেকে নদী পাড়ের মানুষকেই নদীকে রক্ষার দায়িত্ব নিতে হবে। নদী দূষণের পরিমাণ এত বেশি যে, নদীর পাড়ে দাঁড়িয়ে থাকা কষ্টকর।

সংগঠনটির যুগ্ম সম্পাদক আলমগীর কবির বলেন, নদী এবং নদীর পানি আমাদের জন্য আশীর্বাদ। কিন্তু আমরা অবিবেচক। অনবরত নদী দূষণ করছি। ময়লা আবর্জনা, কারখানার বিষক্ত বর্জ্য ফেলছি। নদী ভরাট করছি। কিন্তু সরকারি বেসরকারি কোনো সংস্থার নদী রক্ষার বিষয়ে বিন্দুমাত্র চিন্তা নেই।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, জনপ্রতিনিধিদের কাজ নির্বাচনের আগে নদী দূষণ, দখল রক্ষা বিভিন্ন ইশতেহার দেওয়া। আর তাদের কাজ এই ইশতেহারেই সীমাবদ্ধ। নদী ও পরিবেশ সংরক্ষণের কথা তারা বলে। কিন্তু করে না। সবাই জানে নদী দূষণের কথা কিন্তু কেউ মানে না।

নদী রক্ষা কমিশনকে দায়ী করে তিনি বলেন, নদী রক্ষার জন্য কমিশন থাকলেও তারা কোনো কাজ করে না। এই কাজ সাধারণ মানুষকেই করতে হবে। আমাদের পানিও দূষিত, বাতাসও দূষিত। নদীকে স্বপ্নময় করে তুলতে হবে। জনগণের সচেতনতা ও বিজ্ঞানসম্মত পদক্ষেপের মাধ্যমে নদী রক্ষা সম্ভব।

এ সময় বাপার যুগ্ম সম্পাদক আলমগীর কবির, বাপা নদী ও জলাশয় কর্মসূচি কমিটির সদস্য সচিব ড. হালিম দাদ খান, গ্রীন ভয়েসের সহ-সমন্বয়ক ও বাপা’র যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সুমন, হাওড় অঞ্চলবাসীর সভাপতি জাকিয়া শিশির, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের (আরডিআরসি) সভাপতি মোহাম্মদ এজাজ, গ্রীন ভয়েস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা সভাপতিসহ অংশগ্রহণকারী সংগঠনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

মূল উৎসঃ দেশের সব নদী দূষণমুক্ত করার আহ্বান বাপার (samakal.com)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *